মূল্যস্ফীতি সহনীয় করার উপায় ভাবা হচ্ছে: অর্থমন্ত্রী

মূল্যস্ফীতি সহনীয় করার উপায় ভাবা হচ্ছে: অর্থমন্ত্রী

ফাইল ছবি

অনলাইন ডেস্ক:


কোনোভাবেই কমানো যাচ্ছে না বাজারের অস্থিরতা। কোনোভাবেই থামানো যাচ্ছে না মূল্যস্ফীতি। এ অবস্থায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, মূল্যস্ফীতি সহনীয় করার উপায় ভাবা হচ্ছে। বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, অর্থনীতি এখন শক্তিশালী অবস্থানে আছে। ইউক্রেন-রুশ যুদ্ধ থেমে গেলে পরিস্থিতি আরও ভালো হবে।

দ্রব্যমূল্য বৃদ্ধি প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, দাম কেন বাড়ছে- তার ব্যাখ্যা আমি আগে দিয়েছি। আমরা সারা বিশ্বের সঙ্গে একীভূত। অনেক দেশের সঙ্গে লেনদেন করতে হয়। কাজেই জিনিসপত্রের দাম একটু বাড়বেই। যুদ্ধের কারণে সারা বিশ্ব এখন অস্থির। আশা করছি, যুদ্ধ থেমে যাবে এবং বিশ্ব স্থিতিশীল হবে। বাংলাদেশেও জিনিসপত্রের দাম কমে আসবে। এদিকে বিশ্বব্যাংক ও আইএমএফের সর্বশেষ প্রতিবেদনে চলতি অর্থ বছরের জন্য বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, চলতি অর্থবছরের জন্য জিডিপির প্রবৃদ্ধির হার ৭.২ শতাংশ এবং আগামী অর্থবছরের জন্য ৭.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এটি বহাল থাকবে এবং আমি মনে করি, যদি রাশিয়া- ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী না হয় এবং পরিস্থিতি স্বাভাবিক থাকে তাহলে প্রাক্কলিত জিডিপি অর্জন সম্ভব হবে। বাজেট প্রসঙ্গে মন্ত্রী বলেন, বাজেটে ভর্তুকির ওপর কোনো চাপ নেই। চলতি অর্থবছরের বাজেটে ঘাটতি যা ধরা হয়েছে, আমি মনে করি সেটি সহনীয় অবস্থানে থাকবে। যুদ্ধ প্রলম্বিত না হলে বাজেট ঘাটতি নিয়ন্ত্রণের মধ্যে থাকবে বলে আশা করছি।

মন্তব্য করুন

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




বিজ্ঞাপন

সর্বস্বত্ব সত্বাধিকার সংরক্ষিত © tulshigonga.com © এই পোর্টালের নিউজ ও ছবি অনুমতি ছাড়া কপি নিষেধ  
Design BY NewsTheme