মঙ্গলগ্রহের রহস্যময় ছবি প্রকাশ করল নাসা

মঙ্গলগ্রহের রহস্যময় ছবি প্রকাশ করল নাসা

অনলাইন ডেস্ক:


মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) মঙ্গলগ্রহের একটি অভূতপূর্ব ছবি প্রকাশ করেছে। হাই-রিজোলিউশান ইমেজিং সায়েন্স এক্সপেরিমেন্ট (এইচআইআরআইএসই) পদ্ধতিতে তোলা ওই ছবিতে দেখা যাচ্ছে, মঙ্গলগ্রহে বিশালাকার কিছু গর্ত। ছবিটি এরই মধ্যে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অনেকে বলছেন, এই ছবিতে নাকি ভিনগ্রহের প্রাণীর পায়ের ছাপ দেখা যাচ্ছে।

সম্প্রতি ইনস্টাগ্রামে প্রকাশ করা নাসার ছবিটি আসলে ভিন গ্রহের ভূপৃষ্ঠের একটি গোলাকার গর্ত। গর্তের ভিতর অসংখ্য পায়ের আঙুলের মতো রেখা রয়েছে। সেই হলুদাভ দাগের সঙ্গে মানুষের পায়ের আঙুলের কোনো মিল নেই। কারণ তা একেবারে এলোমেলো। এই ছবিটি ভিনগ্রহের প্রাণীদের পায়ের ছবি বলে শোরগোল পড়ে গেছে।

নাসার ভেরিফায়েড ইনস্টাগ্রামে প্রকাশ করা ছবির ক্যাপশানে লেখা হয়েছে, মঙ্গলগ্রহের একটি গর্তকে চিহ্নিত করা হয়েছে। আর এই গর্ত দেখেই উত্তেজিত নেটিজেনরা। নাসা ইনস্টাগ্রামের কমেন্ট বক্স উপচে পড়ছে।

একজন লিখেছেন, ‘দেখে মনে হচ্ছে মঙ্গলে ভিন গ্রহের মানুষের পায়ের ছাপ।’

আরেকজন লিখেছেন, ‘ঈশ্বরের সমস্ত সৃষ্টি সৌন্দর্যকে ধারণ করে এবং মহাবিশ্বও এর ব্যতিক্রম নয়।’

মঙ্গলগ্রহের ছবিটি প্রকাশ করার পাশাপাশি নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রহটিকে আরও ভালো করে বুঝতে একাধিক প্রযুক্তি ব্যবহার করে প্রচুর পরিমাণের ছবি তোলা হচ্ছে। এটি বিশ্লেষণ করে ভবিষ্যতে আরও ভালো করে চেনা যাবে গ্রহটিকে।

বেশির ভাগ মানুষ ছবিটি দেখে স্তম্ভিত। শুধুমাত্র যে ছবির সৌন্দর্য তা নয়, তার সঙ্গে ছবিটিতে রয়েছে আশ্চর্য এক রহস্য।

মন্তব্য করুন

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




বিজ্ঞাপন

সর্বস্বত্ব সত্বাধিকার সংরক্ষিত © tulshigonga.com © এই পোর্টালের নিউজ ও ছবি অনুমতি ছাড়া কপি নিষেধ  
Design BY NewsTheme