তিন কারণে বাড়ছে ওমিক্রন, দাবি বিশেষজ্ঞদের

তিন কারণে বাড়ছে ওমিক্রন, দাবি বিশেষজ্ঞদের

ফাইল ছবি- ভাইরাস

অনলাইন ডেস্ক:


দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন। করোনার এই রূপটিকে প্রায় ঠেকিয়ে রাখাই যাচ্ছে না। তবে কারও কারও মত, এভাবে সংক্রমণ বাড়ায় নাকি সুবিধা হচ্ছে মানুষের। রোগপ্রতিরোধ শক্তি বাড়ছে তাতে। যদিও চিকিৎসকরা এই মতের সঙ্গে একমত নন। তাদের মতে, ওমিক্রনকে হাল্কাভাবে নিলে সকলেই ভুল করবেন। কারণ, এর পরবর্তী পর্যায়ে ওমিক্রনের হাত ধরে কোন সমস্যা আসতে পারে, কেউ জানেন না।

একই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)। সম্প্রতি ডব্লিউএইচওর কোভিড গবেষকদলের প্রধান মারিয়া ভ্যান কেরখোভে সংবাদমাধ্যমকে বলেন, লাগামছাড়াভাবে ওমিক্রনে সংক্রমণ হওয়াটা মোটেই কোনো কাজের কথা নয়। বরং এটাকে আটকে রাখা উচিত।

কিন্তু কীভাবে ওমিক্রন সংক্রমণ ঠেকানো যাবে? মারিয়ার মতে, তার জন্য বুঝতে হবে, ঠিক কী কী কারণে ওমিক্রন এত বাড়ছে। তার মতে, এর পেছনে রয়েছে, ৩টি কারণ। এই কারণগুলোর জন্য এত দ্রুত বাড়ছে ওমিক্রনের সংক্রমণ। দেখে নেওয়া যাক সেই ৩ কারণ কী কী:

১. অনেকটা মিউটেশন হয়েছে কোভিডের। নতুন রূপটি এখন সহজেই মানুষের শরীরের কোষের মধ্যে প্রবেশ করতে পারে। সহজেই শরীরে ছড়িয়ে পড়তে পারে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় যাকে ‘ইমিউন এস্কেপ’ বলা হয়, তা পেয়ে গেছে ওমিক্রন। এর অর্থ, এখন করোনার এই রূপটি শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে সহজেই পাশ কাটিয়ে যেতে পারে।

২. বর্তমানে কোভিডে সংক্রমিত হলেও শরীরে যে অ্যান্টিবডি থাকে, তাকে ফাঁকি দিতে পারে এই ওমিক্রন। এমনকী টিকা নেওয়া থাকলেও, তার অ্যান্টিবডিকে ফাঁকি দিতে পারছে এটি। এটি ‘আপার রেসপিরেটরি ট্র্যাক-এ’ সংক্রমিত হচ্ছে।

৩. করোনার অন্য রূপগুলো ফুসফুসে বেশি মাত্রায় ছড়াতো। ফলে একজনের থেকে অন্যজনে পৌঁছাতে যতটা সময় লাগত, ওমিক্রনের ক্ষেত্রে লাগছে তারচেয়ে অনেক কম সময়।

মূলত এই তিনটি কারণেই ওমিক্রন এত দ্রুত ছড়াচ্ছে বলে মত মারিয়ার। তাছাড়া উত্তর গোলার্ধে এখন শীতকাল। ফলে বাড়ির ভেতরে কাছাকাছির মধ্যে কাটানোর পরিমাণ বেড়ে গেছে। তাই বাড়ছে সংক্রমণ। সূত্র : হিন্দুস্তান টাইমস

মন্তব্য করুন

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




বিজ্ঞাপন

সর্বস্বত্ব সত্বাধিকার সংরক্ষিত © tulshigonga.com © এই পোর্টালের নিউজ ও ছবি অনুমতি ছাড়া কপি নিষেধ  
Design BY NewsTheme