সেপ্টেম্বরে জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাবেন প্রধানমন্ত্রী

সেপ্টেম্বরে জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাবেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

অনলাইন ডেস্ক:


আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কভিড-১৯ মহামারি শুরু হওয়ার দীর্ঘ ১৯ মাস পর এটাই হবে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর। সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, এবারের জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন হবে সীমতি আকারে। চলবে দুই সপ্তাহ ধরে। শুরু হবে ১৪ সেপ্টেম্বর থেকে। ২১ সেপ্টেম্বর থেকে বিশ্ব নেতারা বক্তব্য দেওয়া শুরু করবেন। আর ২১ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত উচ্চ পর্যায়ের সম্মেলনগুলো চলবে। আশা করা হচ্ছে, এ অধিবেশনে যোগ দিতে সেপ্টেম্বরে নিউইয়র্কে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আরও অনেক দেশের রাষ্ট্র এবং সরকারপ্রধানরা এবার সশরীরে অধিবেশনে যোগ দেবেন। তবে অন্য কোন কোন দেশের রাষ্ট্র এবং সরকারপ্রধান যোগ দেবেন, সে সম্পর্কে এখনও পর্যন্ত সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

তিনি আরও জানান, এবারের অধিবেশন হবে খুবই সীমিত আকারে। অন্যান্য বারের মতো এবার কোনো সাইড ইভেন্ট জাতিসংঘ সদরদপ্তরের ভেতরে হবে না। তবে দুটি উচ্চ পর্যায়ের বৈঠক হবে। একটি পরমাণু শক্তি নিয়ে এবং অন্যটি বর্তমান বিশ্ব পরিস্থিতি নিয়ে। এ কারণে জাতিসংঘ এবারের অধিবেশনে খুব কম সংখ্যক লোকজন নিয়ে যেতে পরামর্শ দিয়েছে।  এবারের সফরে নিউইয়র্কে স্থানীয় বাংলাদেশ কমিউনিটির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি সাক্ষাতের সম্ভাবনা নেই।

মন্তব্য করুন

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




বিজ্ঞাপন

সর্বস্বত্ব সত্বাধিকার সংরক্ষিত © tulshigonga.com © এই পোর্টালের নিউজ ও ছবি অনুমতি ছাড়া কপি নিষেধ  
Design BY NewsTheme