পাঁচবিবির ঐতিহাসিক পাথরঘাটা

পাঁচবিবির ঐতিহাসিক পাথরঘাটা

পাঁচবিবির ঐতিহাসিক পাথরঘাটা

আকতার হোসেন বকুল


সীমান্তবর্তী জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার উচাইয়ে অবস্থিত প্রাচীনকালের ঐতিহাসিক পাথরঘাটা শাহ নাসির উদ্দিন (নিমাই) মাজার শরীফ। প্রাচীন স্থাপত্যের সৌন্দর্য মন্ডিত নিদর্শনটি যথাযথভাবে রক্ষনাবেক্ষন করা হলে সকলের দৃষ্টি আকর্ষন করত।

আরও পড়ুন: জয়পুরহাটে ৪৮ বোতল ফেন্সিডিলসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার

ঐতিহাসিক পাথরঘাটা এক সময় এ জনপদের রাজধানী হিসেবে পরিচিত ছিল। মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সকল ধর্মের পবিত্র স্থান হিসাবে পরিচয় বহন করে মাজারটি। সকল ধর্মের মানুষের আরাধনা বা প্রার্থনার জন্য রয়েছে আলাদা মসজিদ, মন্দির, গীর্জা ও উপাসনালয়।

প্রতিটি ধর্মের লোকেরা তাদের বিপদ-আপদ থেকে রক্ষার জন্য শাহ নাসির উদ্দিন (নিমাই) মাজারে মানত করে থাকে। এজন্য প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে ভ্যান, অটো, মোটরসাইকেল, সাইকেল, ভটভটি, মাইক্রো, কার, ট্রাকযোগে মাজারে এসে মিলাত মাহফিল করেন।

তুলশীগঙ্গা নদীর তীরে অবস্থিত মাজার শরিফে রয়েছে একটি বড় ঈদগাহ মাঠ, মসজিদ, রাধা-গোবিন্দ মন্দির, গির্জা, রান্না-ঘর, পুকুর, আদিবাসী ছেলেমেয়েদের হাইস্কুল, খ্রিষ্টানদের কবরস্থান এবং নদীর উভয় পাড়ে রয়েছে অসংখ্যা ছোট-বড় পাথর। প্রতি বছর চৈত্র মাসে সনাতন ধর্মাবলম্বীর বারনির স্মান উপলক্ষে বসে একদিনের মেলা।

স্থানীয় আটাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু চৌধুরী বলেন, প্রাচীনকালের ঐতিহাসিক স্থানটি যদি সরকারিভাবে রক্ষনাবেক্ষন করাসহ আধুনিকতার ছোঁয়া লাগানো হত তাহলে অনেকেই এটি পরিদর্শনে আসত।

মন্তব্য করুন

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




বিজ্ঞাপন

সর্বস্বত্ব সত্বাধিকার সংরক্ষিত © tulshigonga.com © এই পোর্টালের নিউজ ও ছবি অনুমতি ছাড়া কপি নিষেধ  
Design BY NewsTheme