বিশ্বের দ্রুততম ট্রেন আনলো চীন

বিশ্বের দ্রুততম ট্রেন আনলো চীন

বিশ্বের দ্রুততম ট্রেন আনলো চীন

অনলাইন ডেস্ক :


বিশ্বের দ্রুততম ট্রেন প্রকাশ্যে এনেছে চীন। এই ম্যাগলেভ ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৬০০ কিলোমিটার। বিদ্যুৎ-চুম্বকীয় শক্তি ব্যবহার করে চলবে ম্যাগলেভ ট্রেন। এটি রেললাইনকে স্পর্শ করবে না। ঘর্ষণজনিত তাপ এড়াতে ট্রেন এবং লাইনের মধ্যে কিছুটা ফাঁক অর্থাৎ ভাসমান অবস্থায় চলাচল করবে অত্যাধুনিক ট্রেনটি। খবর গ্লোবাল টাইমসের।

চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি করা এই ট্রেনটি সর্বোচ্চ গতিতে চললে সেটি হবে বিশ্বের মধ্যে স্থলভাগে চলাচলকারী যানবাহনের মধ্যে সবচেয়ে দ্রুততম। খুবই সীমিত পরিসরে প্রায় দুই দশক ধরে এই প্রযুক্তি ব্যবহার করে আসছে চীন। দেশটির সাংহাইয়ে শহরের ভেতর চলাচলের জন্য ছোটখাটো ম্যাগলেভ লাইন রয়েছে।তবে চীনে এখনও আন্তঃশহর বা আন্তঃপ্রদেশ ম্যাগলেভ লাইন তৈরি হয়নি।গ্লোবাল টাইমস জানিয়েছে, দক্ষিণ চীনের শেনঝেন থেকে সাংহাই যেতে ট্রেনে করে এখন ১০ ঘণ্টা লাগে। কিন্তু এই রুটে ম্যাগলেভ লাইন বসানোর পর এই ট্রেন চলাচল শুরু করলে যাত্রার সময় কমে দাঁড়াবে মাত্র আড়াই ঘণ্টা।

এ ধরনের লাইন তৈরি হলে বেইজিং থেকে সাংহাইয়ের মধ্যকার এক হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র আড়াই ঘণ্টা। এর সঙ্গে তুলনা করলে প্লেনে এই পথ যেতে সময় লাগে তিন ঘণ্টা এবং উচ্চগতির ট্রেনে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা।

উল্লেখ্য, ২০১৬ সালের অক্টোবরে ম্যাগলেভ প্রজেক্ট শুরু করে চীন। পরবর্তীতে ২০১৯ সালে একটি প্রোটোটাইপ ট্রেন তৈরি করতে সক্ষম হয় চীন। গত বছরের ‍জুনে সেই ট্রেন দিয়ে সফল পরীক্ষাও চালানো হয়।

মন্তব্য করুন

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




বিজ্ঞাপন

সর্বস্বত্ব সত্বাধিকার সংরক্ষিত © tulshigonga.com © এই পোর্টালের নিউজ ও ছবি অনুমতি ছাড়া কপি নিষেধ  
Design BY NewsTheme