নিজেদের বানানো নতুন টিকা আনছে ভারত

নিজেদের বানানো নতুন টিকা আনছে ভারত

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :


সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাসের একটি টিকা আনছে ভারত। জাইকোভ ডি নামে ওই টিকাটি ১২-১৮ বছর বয়সীদের দেওয়া যাবে। জাইডাস ক্যাডিলা সংস্থার উৎপাদিত টিকাটি আগামী মাসেই বাজারে আসতে পারে। এ জন্য দ্রুত ছাড়পত্র দেওয়ার জন্য কেন্দ্রের কাছে সুপারিশ করেছে প্রতিষেধক সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি। গুজরাটের ওই ওষুধ কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষায় প্রায় ২৮ হাজার মানুষের ওপরে জাইকোভ ডি প্রতিষেধকটি প্রয়োগ করা হয়েছে। যার মধ্যে রয়েছে ১২-১৮ বছরের কিশোর-কিশোরীরাও।

সংস্থা জানিয়েছে, করোনার দ্বিতীয় ধাক্কা যখন চূড়ান্ত পর্যায়ে ছিল, সে সময়ে ওই প্রতিষেধকটি প্রয়োগ করে দেখা গেছে কার্যকারিতার প্রশ্নে এটি যথেষ্ট সফল এবং নিরাপদ। জাইকোভ ডি ছাড়পত্র পেলে ১২-১৮ বছর বয়সিদের টিকাদানের বিষয়টি এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেবে ভারত সরকার। তাছাড়া ডিএনএ নির্ভর হওয়ায় ওই প্রযু্ক্তি অনেক বেশি নিরাপদ ও ভাইরাসের চরিত্র বদল বা মিউটেশন হওয়া নতুন স্ট্রেনকে রুখতেও কার্যকর।

বিজ্ঞানীদের দাবি, এই প্রতিষেধক নেওয়ার ফলে শরীরের নির্দিষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা ভাইরাসে হওয়া মিউটেশনের বিরুদ্ধে লড়াই করতে প্রয়োজনীয় চরিত্র বদলে সক্ষম। তিন ডোজের এই টিকার প্রথম ডোজ নেওয়ার ২৮ ও ৫৬ দিন পরে দ্বিতীয় ও তৃতীয় ডোজ নিতে হয়।

গত ১ জুলাই ভারতে জরুরি ভিত্তিতে জাইকোভ ডি প্রয়োগের আবেদন জানিয়ে ছাড়পত্র চেয়েছিল জাইডাস ক্যাডিলা।

দেশটিতে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক-ভি, মডার্না— এই চারটি প্রতিষেধক জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র পেয়েছে। ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) জাইকোভ ডিকে ছাড়পত্র দিলে এটি দেশে পঞ্চম এবং দেশীয়ভাবে তৈরি দ্বিতীয় প্রতিষেধক হিসেবে ব্যবসায়িক ব্যবহারের অনমুতি পাবে।

মন্তব্য করুন

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




বিজ্ঞাপন

সর্বস্বত্ব সত্বাধিকার সংরক্ষিত © tulshigonga.com © এই পোর্টালের নিউজ ও ছবি অনুমতি ছাড়া কপি নিষেধ  
Design BY NewsTheme