চেতনায় নজরুল ভাবনায় সোমঋতা মল্লিক

চেতনায় নজরুল ভাবনায় সোমঋতা মল্লিক

শহিদুল ইসলাম, বদলগাছী (নওগাঁ)


সোনার চামচ মুখে নিয়ে জন্ম হয়নি কবি কাজী নজরুল ইসলামের। তাঁর জীবনের পুরোটা সময় প্রায় কেটে গেছে দারিদ্রতার সংঙ্গে লড়াই করে। দীর্ঘ ২২ বছর কর্ম জীবনে লাখোকোটি মানুষের হৃদয়ে যাঁর জায়গা। তিনি ছিলেন কখনো প্রেমিক, আবার কখনো বিদ্রোহী। যাঁর একহাতে ছিল অগ্নিবীণা অন্য হাতে ছিল বিষের বাঁশি। ঝাকড়া চুলের বাবরি দুলানো এক মহান পুরুষ। যাঁর কলমের প্রতিটি লাইন যেন মহান সৃষ্টি সুখের উল্লাসে কাঁপা। কবির দারিদ্র ভরা জীবনে সৃষ্টিশীল বছরে এই পৃথিবীকে দিয়ে গেছেন এক বিস্ময়কর অধ্যায়। দিয়ে গেছেন অসংখ্য কবিতা, গান, ছোট গল্প, উপন্যাস, নাটক, শ্যামা সংগীত, কীর্তন, ইসলামী গান, গজল।

কবির কষ্টভরা জীবনে অবহেলায় আবেগে লিখেছিলেন আমায় নহে গো ভালোবাসো শুধু ভালোবাসো মোর গান। চাঁদেরে কে চায়। জোছনা সবাই যাচে। গীত শেষে বীণা পরে থাকে ধূলি মাঝে। তুমি বুঝিবে না। আলো দিতে কত পোড়ে কত প্রদীপের প্রাণ। গীত শেষে যেমন বীণা পড়ে থাকে কেউ খোজ রাখেনা কবি নজরুলের জীবন সংসার অনেকটা এমনি ভাবেই কেটেছে।

কবি তাঁর সৃষ্টিকর্মে মানুষকে ভালোবাসার কথা বলেছে। কবি অনাচার, নিপীড়নের বিরুদ্ধে লিখেছে, কিন্তু তাঁর কাজের কখনো মূল্যায়ন হয়নি। কবি নজরুলের মৃত্যুর অনেক আগেই তার বাঁকশক্তি হারিয়েছে। কবি নেই, রয়েছে তাঁর বীণার সুর, তার সৃষ্টিকর্ম। কবি নজরুলের সেই অবহেলিত বীণার সুর, গান, কবিতা যা নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করছে। তাঁর জলন্ত উদাহরণ সোমঋতা মল্লিক, ছায়ানট কলকাতার পরিচালক।

সোমঋতা মল্লিক নজরুলের গানের সুরের মূর্ছনায় জাগিয়ে তুললো দুই বাংলার নজরুল প্রেমিদের। সোমঋতা মল্লিক জানায় বিগত কয়েক বছর ধরে কবি নজরুলের বিভিন্ন দিক নিয়ে কাজ করছেন। এরই অংশ হিসেবে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি অমূল্য সিডি-ডিভিডি। এই সিডি-ডিভিডির পরিকল্পনা পরিচালনা করেন ছায়ানট কলকাতার পরিচালক সোমঋতা মল্লিক। দুই বাংলার সুনির্বাচিত ৬০জন শিল্পীর কণ্ঠে ১৩০টি নজরুল সংগীতের এক অসামান্য সঞ্চয়ন ‘নজরুল’ নামাঙ্কিত অ্যালবামটি; সিডি-ডিভিডি করা হয়েছে নানা বিষয়ে যেমন, বুলবুল কাঁদে গজল গানে-নজরুলের ১২টি বাংলা গজল ও সেই বিষয়ের তথ্যের একটি অনবদ্য ভিডিও উপস্থাপনা (ভাষ্যপাঠে সদ্যপ্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় ও সঙ্গীতে সোমঋতা মল্লিক)।

দুই বাংলার ৪১জন শিল্পীর কণ্ঠে নজরুলের ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ্য। কবি নজরুলের বিভিন্ন সৃষ্টি নিয়ে অ্যালবাম-ঝিঙে ফুল, জানা অজানা নজরুল। এই ধারাকে অব্যাহত রেখে ২০২১ খ্রিস্টাব্দে শিশু-কিশোরদের জন্য নজরুল ইসলামের লেখা ছড়া, কবিতা, নজরুল প্রেমীদের সামনে উপস্থাপনের লক্ষে নজরুলের কনিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজীর কণ্ঠে তা ধারণ করার উদ্যোগ গ্রহণ করে ছায়ানট (কলকাতা)। মহৎ এই উদ্যোগটির পরিকল্পনা ও পরিচালনা করেন ছায়ানট কলকাতার সভাপতি সোমঋতা মল্লিক।

শিশু-কিশোরদের জন্য কাজী নজরুল ইসলামের লেখা ছড়া, কবিতা গুলোর রেকর্ডিং এ কণ্ঠ দেন কবির কণিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজী। এ প্রসঙ্গে কল্যাণী কাজী বলেন-“এই কবিতার কাজটা যে করলাম, এটা আমার কাছে ফিরে পাওয়া। ছোটবেলায় আমার প্রভাতী কবিতার মাধ্যমেই বাবাকে (কবি) চেনা। তিনি ছিলেন আমার প্রিয় কবি। আজ সেই প্রিয় কবির কবিতা, ছড়া নিজ কণ্ঠে আবৃত্তি করতে পেরে সত্যিই আমি আনন্দিত ও গর্বিত। এ কাজের মাধ্যমে আমি যেন আবার বাবাকে (কবি) ফিরে পেলাম।

সর্বোপরি আমার এ কাজ তখনই সার্থক হবে যখন ভবিষ্যত প্রজন্ম এটাকে গ্রহণ করবে। আমি এ কাজের মাধ্যমে নতুন প্রজন্মের সকল নাতি-নাতনিদের মাঝে বেঁচে থাকতে চাই।” কল্যাণী কাজীর কণ্ঠে ধারণকৃত কাজী নজরুল ইসলামের লেখা ২৫টি ছড়া, কবিতার মধ্যে উল্লেখযোগ্য হলো- চিঠি, ঘুম পাড়ানী গান, প্রভাতী, কালো জামরে ভাই, শিশু সওগাত, প্রার্থনা, বাংলা মা, খুকুমণি, আঁধারে, ভাই, আর্শীবাদ, পুতুল খেলা, মাতৃ-বন্দনা, প্রজাপতি, ক্ষমা কর হযরত, আমি যদি বাব হতাম, নতুন পথিক, ঘুম জাগানো পাখি ইত্যাদি। অডিও অ্যালবামটি কাজী নজরুর ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আগামী মে মাসে প্রকাশিত হবে।

এছাড়া ছায়ানট (কলকাতা)-র নিবেদনে, বিশিষ্ট বাচিকশিল্পী শ্রী দেবাশিস বসুর কণ্ঠে কাজী নজরুল ইসলামের অনূদিত গ্রন্থ ‘রুবাইয়াৎ-ই-হাফিজ’- এর সম্পূর্ণ পাঠ সম্প্রতি অডিও অ্যালবাম হিসেবে বিভিন্ন ডিজিটাল মাধ্যমে প্রকাশিত হয়েছে বিশিষ্ট সঙ্গীত সংস্থা কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে। ভাবনা ও পরিকল্পনায় সোমঋতা মল্লিক, বিশ্ব-পরিবেশনায় কোয়েস্ট ওয়ার্ল্ড, নির্মাণ-সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়।

দীর্ঘ ১২ বছর থেকে কবি নজরুলের বিভিন্ন সৃষ্টিকর্ম নিয়ে কাজ করছে ছায়ানট (কলকাতা)। দেশে-বিদেশের অনুষ্ঠান মালায় নতুন সংযোজন জাতীয় কবি কাজী নজরুলের সৃষ্টিকর্ম নিয়ে নিয়মিত অনুষ্ঠান চেতনায় নজরুল এবং এ ধারা অব্যাহত থাকবে।

মন্তব্য করুন

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




বিজ্ঞাপন

সর্বস্বত্ব সত্বাধিকার সংরক্ষিত © tulshigonga.com © এই পোর্টালের নিউজ ও ছবি অনুমতি ছাড়া কপি নিষেধ  
Design BY NewsTheme