প্রকৃতিতে ঋতুরাজ বসন্তের পদার্পণ-ফাগুন বিচরণের শুভেচ্ছা

প্রকৃতিতে ঋতুরাজ বসন্তের পদার্পণ-ফাগুন বিচরণের শুভেচ্ছা

নেওয়াজ মাহমুদ নাহিদ


আজ পহেলা ফাল্গুন। শীতের জীর্ণতা সরিয়ে এসেছে ঋতুরাজ বসন্ত। শীতের খোলসে থাকা বসন্তের ফুল ফুটতে শুরু করে এই ফালগুনেই। বসন্তের আগমনে প্রকৃতির সাথে তরুণ হৃদয়েও লাগে দোলা। সত্যিই বসন্ত ধরা দেয় নানাভাবে।

আজ বসন্তের আগমনে কোকিলের কুহুতানে মুখরিত হবে শ্যামল সবুজ প্রান্তর। আর শুকনো পাতারা ঝরে গিয়ে জন্ম নেবে কচি নতুন পাতার। ঘাসে ঘাসে, নদীর কিনারে আর ওই পাহাড়ে অরণ্যে বসন্ত আজ দেবে নবযৌবনের ডাক। আজ প্রাণে প্রাণে মিলবে প্রাণ। ফুলের সৌরভে মেতে উঠবে চারিপাশ।

বসন্তের রং ‘বাসন্তী’কে সঙ্গে নিয়েই শুরু হবে দিনের শুরু। পলাশ-শিমুলের রঙে রাঙিয়ে নেবে মন। হয়তো বসন্তের বিকেলটা বা সন্ধ্যাটা প্রিয় মানুষটির সঙ্গে কাটিয়ে হবেন পরমসুখী। বসন্ত যেন মানব মন আর প্রকৃতির রূপ প্রকাশের লীলা-খেলা। ভালোবাসার মানুষেরা মন রাঙাবে বাসন্তি রঙে। শীতের সঙ্গে চলে বসন্তকালের পিঠা উৎসব। মধুর বসন্ত এসেছে, বইছে প্রাণ উতলা করা দক্ষিণা হাওয়া।

ঋতুরাজের আগমনী বার্তা জানিয়ে ফুটেছে পলাশ। টিয়া-মৌটুসির খুনসুটি বলে দেয়, এসেছে ফালগুন। বসন্তে ফুটেছে শিমুল। শীতে ঝরে পড়েছে পাতা। ন্যাড়া গাছের রিক্ততা দূর করে রক্তরাঙা শিমুল কুঁড়ি এসেছে ফালগুনে।

পাখির ঝাঁকও যেন মুগ্ধ এই সৌন্দর্যে। নগর সভ্যতা সবুজ বনানী কেড়ে নিলেও টিকে থাকা গাছগুলো যেন বসন্তের সৌন্দর্য নিয়ে উজার করছে নিজেদের। এ ঋতুতে বিবর্ণ প্রকৃতি, ফিরে পায় প্রাণ। মানুষও মিলিয়ে নিয়েই বিচরণ করা শুরু করে নতুন প্রকৃতির সাথে।

মন্তব্য করুন

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




বিজ্ঞাপন

সর্বস্বত্ব সত্বাধিকার সংরক্ষিত © tulshigonga.com © এই পোর্টালের নিউজ ও ছবি অনুমতি ছাড়া কপি নিষেধ  
Design BY NewsTheme